Recent in Technology

জাপানে মেরিন সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

 এএফপি,ওয়াশিংটন

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ২০: ৪৩

যুক্তরাষ্ট্রের একজন মেরিন সেনা|ফাইল ছবি: এএফপি

চীনকে মোকাবিলায় নতুন সামরিক উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র ও জাপান। নিজেদের মধ্যে সামরিক সম্পর্ক আধুনিকায়নের প্রতিশ্রুতি দিয়েছে দেশ দুটি। একই সঙ্গে জাপানে আরও সক্ষম মেরিন সদস্যদের মোতায়েন করা হবে বলে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। গতকাল বুধবার এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

সপ্তাহ কয়েক আগেই নিরাপত্তাসংক্রান্ত ব্যয় বাড়ানোর কথা সামনে এনেছিল জাপান। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন সফরে যান। সেখানে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে আলাপচারিতার পর ওই বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিবেশের দিন দিন অবনতি হচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় নিজেদের সম্পর্ক আধুনিকায়নে একমত হয়েছে ওয়াশিংটন ও টোকিও।

এদিকে আগামী মে মাসে জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত হবে শিল্পোন্নত সাতটি দেশের জোট-জি-৭-এর সম্মেলন। এ উপলক্ষে জাপানের প্রেসিডেন্ট ফুমিও কিশিদা জোটভুক্ত দেশগুলো সফর করছেন। আগামীকাল শুক্রবার তাঁর যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে। গতকাল যুক্তরাজ্যে ছিলেন তিনি। সেখানে যুক্তরাজ্যের সঙ্গে জাপানের প্রতিরক্ষা সম্পর্ক সামনের দিকে আরও এগিয়ে নিতে নানা পদক্ষেপ নেন কিশিদা।

বুধবার দেওয়া যৌথ বিবৃতিতে স্যাটেলাইট প্রযুক্তিতে চীনের ব্যাপক অগ্রগতির বিষয়টি তুলে ধরা হয়েছে। যুক্তরাষ্ট্র ও জাপান হুঁশিয়ারি দিয়ে বলেছে, মহাকাশসংক্রান্ত বেইজিংয়ের যেকোনো ধরনের হামলা ওয়াশিংটন-টোকিও জোটের নিরাপত্তার জন্য পরিষ্কারভাবে একটি চ্যালেঞ্জ। এমন কোনো হামলা চালানো হলে তা দুই দেশের করা প্রতিরক্ষা চুক্তির অনুচ্ছেদ পাঁচের লঙ্ঘন হতে পারে। ওই অনুচ্ছেদে বলা হয়েছে, যেকোনো এক দেশের ওপর হামলা হলে তা দুই দেশের ওপর চালানো হয়েছে বলে ধরা হবে।

এ ছাড়া দুই দেশের কর্মকর্তাদের মধ্যে আলাপচারিতায় সিদ্ধান্ত নেওয়া হয়, তাইওয়ানের কাছে জাপানের ওকিনাওয়া দ্বীপে ‘মেরিন লিটোরাল রেজিমেন্ট’ নামের মেরিন সদস্যদের একটি বাহিনী পাঠাবে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের ভাষ্যমতে, ২০২৫ সাল নাগাদ ওই বাহিনী জাপানে মোতায়েন করা হবে।

Ad Code

Responsive Advertisement